প্রোগ্রামিং এর পূর্ব কথা

প্রোগ্রামিং শিখার পূর্বে প্রত্যেকের কিছু প্রশ্ন থাকে এবং অনেক কিছু জানার থাকে। তাই প্রোগ্রামিং শুরু করার পূর্বে সেই সব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

  •   কেন প্রোগ্রামিং শিখবো?

এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে আমি একটা প্রশ্ন করবো, তুমি কি CSE Student? যদি তুমি CSE Student হয়ে থাকে তাহলে এই প্রশ্নটা তোমার থাকার কথা না। তারপরও যদি এই প্রশ্নটা তোমার মনে থেকে থাকে তাহলে তার উত্তর দিয়ে দিচ্ছি। প্রোগ্রামিং হল CSE এর অন্যতম প্রধান Subject। প্রত্যেক CSE Student কেই Programming এর Basic ধারণা গুলো জানতে হবে। তুমি যদি Programmer বা Software Engineer হতে চাও তাহলে Programming এ তোমার ধারণা খুবই স্বচ্ছ হতে হবে।

  • আমি Programmer হতে চাই না, তাহলে আমি কেন প্রোগ্রামিং শিখবো?

এখন তুমি প্রশ্ন করতে পারো যে আমি Programmer হতে চাই না, Networking Engineer হতে চাই, তাহলে আমাকে কি Programming জানতে হবে? উত্তরটা হচ্ছে হ্যা। তুমি Computer Engineering এর যেই বিভাগটিই বেছে নাও না কেন তোমাকে Programming জানতে হবে। একটা উদাহরণ দিলেই তুমি বুঝতে পারবে। ধর তুমি Networking Engineer হিসেবে কোন Network এর Administrator হিসেবে Job করছো। তোমার Boss তোমার কাছে জানতে চাইলো যে এই Network এ কয়টা Sub Network আছে। এটি বের করতে হলে অবশ্যই তোমাকে Programming জানতে হবে।

  • আমি CSE Student না, আমি Programming শিখে কি করবো?

তুমি যে বিষয়েই পড় না কেনো তুমি চাইলেই প্রোগ্রামিং শিখতে পারো। কারণ প্রোগ্রামিং করার সময় আমাদের প্রচুর ভাবতে হয়। এর ফলে আমাদের Brain এর বিকাশ ঘটে। তুমি শুনলে অবাক হবে যে MBBS এর Student দেরকেও Programming শিখতে বলা হয় যাতে তাদের Brain এর বিকাশ ঘটে এবং স্মৃতি শক্তি বৃদ্ধি পায়।

  • আমি স্কুলে/কলেজে পড়ি, আমি কি Programming শিখতে পারবো?

অবশ্যই পারবে। Programming শিখার জন্য বিশ্ববিদ্যালয় পড়ুয়া হতে হবে এমন কোন কথা নেই। তাছাড়া খুব ভালো ছাত্র/ছাত্রী হতে হবে এমন কোন কথাও নেই। আর তোমাদের উৎসাহিত করার জন্যইতো IOI – International Olympiad in Informatics প্রতিবছর Programming Contest আয়োজন করে চলেছে শুধুমাত্র স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য।

  • প্রোগ্রামিং আর প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কি এক জিনিস?

না। প্রোগ্রামিং হল একধরনে শিল্প, লজিক আর অ্যালগোরিদম এর খেলা। আর প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হল সেই শিল্প প্রকাশ করার একটি অস্ত্র। আমরা যদি প্রোগ্রামিং পাড়ি অর্থাৎ আমাদের লজিক যদি পরিষ্কার থাকে এবং আমরা যদি বিভিন্ন অ্যালগোরিদম জানি তাহলে আমরা যেকোন Programming Language এই Code করতে পারবো।

  • অ্যালগোরিদম কি?

একটা সমস্যা কে ধাপে ধাপে সমাধান করার উপায়কে অ্যালগোরিদম বলে। সাধারণত Programmer রা কোন Program করার আগে তার Algorithm তৈরি করে নেয়, কারণ একবার Algorithm তৈরি করতে পারলে এরপর Code করতে বেশি সময় লাগে না।

  • প্রোগ্রামিং শিখতে আমার কি কি লাগবে?

আমি বলবো তিনটা জিনিস অবশ্যই লাগবে তা হল Dedication, Hard Work & Patience।

প্রথমত আমি বলবো মন থেকে ইচ্ছা থাকা লাগবে। প্রোগ্রামিং সাবজেক্টের পরিক্ষায় A+ পেতে হবে কিংবা কেউ বলেছে তাই শিখতেই হবে এরকম হলে চলবে না। প্রোগ্রামিং শিখাটা সম্পূর্ণ নিজের ব্যপার তাই নিজে থেকে Dedicated ভাবে শিখতে হবে।

প্রচুর Hard Work করতে হবে। ভয়ের কিছু নেই এখানে মোটেও শারিরিক পরিশ্রম করতে হবে না। মানসিক পরিশ্রম করতে হবে। Brain কে শক্তিশালি করতে হবে নানা রকম লজিক দিয়ে।

এবং অবশ্যই ধৈর্য থাকা লাগবে। বাজারে Teach Yourself Java in 7 Days টাইপের বই পাওয়া যেতে পারে তবে তা দিয়ে শুধু Programming Language শিখাই সম্ভব Programming নয়। Peter Norvig বলেছেন Teach Yourself Programing in Ten Years। কথাটা আসলেই সত্য। এক সপ্তাহ বা এক মাসে প্রোগ্রামিং শিখা সম্ভব না তাই প্রচুর ধৈর্য থাকতে হবে।

এই তিনটা জিনিস থাকলে চতুর্থ একটা জিনিস এমনিই চলে আসবে আর তা হল Confidence। আর তুমি নিশ্চই জানো যে কোন কিছুতে সফল হতে হলে এই চারটা জিনিস কতটা জরুরি?

তুমি ভাবছো এতো কিছুর কথা বললেন Computer এর কথাতো বললেনই না, Computer কি তাহলে লাগবে না? অবশ্যই লাগবে তবে এর মানে এই না যে Computer না থাকলে প্রোগ্রামিং শিখা যাবে না। Computer হল আমাদের Practice করার যন্ত্র। Computer থাকলে ভালো না থাকলে আপাতত তুমি লিখে লিখে Programming শুরু করতে পারো তবে যখন তুমি প্রোগ্রামিং এর বেশ কিছু ব্যপার আয়োত্ত করে ফেলবে তখন Practice করার জন্য তোমার অবশ্যই একটি Computer প্রোয়োজন পরবে।

তোমার যদি Computer থাকে তাহলে তোমার লাগবে Enviroment। প্রোগ্রামিং করার মত Enviroment তো লাগবেই তার পাশাপাশি লাগবে IDE বা Integreted Development Enviroment। একেক Programming Language এর জন্য একেক IDE পাওয়া যায়। তুমি যে Language টি শিখতে আগ্রহী সেই Language এর জন্য বিভিন্ন IDE থেকে তোমার পছন্দের IDE টি বেছে নিতে পারো।

  • কোন Programming Language দিয়ে শুরু করবো?

আমাদের বিশ্ববিদ্যালয় গুলোতে সাধারণত C Programming Language দিয়ে শুরু করা হয়। এটি একটি Structure Programming Lanuage। আমার মতে এটি দিয়েই শুরু করা উচিত কারণ এতে Object Oriented Programming Language গুলোর কঠিন Feature সমুহ নেই। C শিখার পর অন্য যেকোন Programming Language শিখতে অনেক সুবিধা হবে।

  • কিভাবে শুরু করবো?

C Programming Language শিখার জন্য তুমি তামিম শাহ‍্‍রিয়ার সুবিন ভাইয়ের কম্পিউটার প্রোগ্রামিং বইটি অনুসরণ করতে পারো। তাছাড়া তোমরা যাতে শুরু করতে পারো তার জন্য C Programming Language এর Basic বিষয় গুলোর উপর কিছু টিউটোরিয়াল লিখেছি এই ব্লগে

আশা করি তোমাদের সব প্রশ্নের উত্তর দিতে পেরেছি। আরো কোন প্রশ্ন থাকলে আমাকে জিজ্ঞেস করতে পারো, আমি উত্তর দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করবো।

Advertisements
Tagged with: , ,
Posted in বেসিক প্রোগ্রামিং
One comment on “প্রোগ্রামিং এর পূর্ব কথা
  1. Md.Shahnewaz Khan says:

    please define the concepts/terms on program, programming and programmer before thinking about the use of computer systems/ digital computer systems.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: